মাথা ব্যথা কমানোর ১০টি ঔষধের নাম

মাথা ব্যথার ঔষধ

দৈনন্দিন জীবনে আমরা বিভিন্ন কারণে বিভিন্ন ভাবে মাথা ব্যথায় ভুগে থাকি। যাদের মাথা আছে তাদের মাথাব্যথা আছে। মাথাব্যথায় ভোগেন না এমন লোক খুঁজে পাওয়া যাবে না।

আমাদের এই মাথাব্যথা হতে পারে দীর্ঘমেয়াদি কোন রোগ অথবা সাময়িক সময়ের জন্য আমরা এই সমস্যায় পড়তে পারি। আজকে এই পোস্টে আমি আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। মাথাব্যথা কমাতে আমরা প্রাথমিকভাবে প্রাকৃতিক পদ্ধতি অবলম্বন করতে পারেন। তো এ বিষয়ে আমরা আলোচনা করেছি পূর্বেই। তো আজকে আমি দশটি মাথা ব্যথার ওষুধ কার্যকরী ঔষধ এর নাম বলব যেগুলো আপনি ডাক্তারের পরামর্শমতো সেবন করতে পারবেন।

Flurizin 10mg -ফ্লুনারিন ১০ এম জি ট্যাবলেট

তীব্র মাথা ব্যথা নিরাময়ের জন্য Flurizin ট্যাবলেটে খুব কার্যকরী ঔষধ। সাধারণত যারা মাইগ্রেনের সমস্যায় ভোগেন তাদেরকে এই ঔষধটি সেবন করতে দেওয়া হয়। ঔষধের দাম প্রতি পিস ৫ টাকা করে। সাধারণ মাথাব্যথাই এই ট্যাবলেট খাওয়া ঠিক হবে না। তবে উচ্চমাত্রায় মাথাব্যথা হলে এই ট্যাবলেট খেতে পারেন। পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে বমি বমি ভাব দেখা দিতে পারে। এছাড়া ক্ষুধামন্দা ,বুক জ্বালাপোড়া, পেশিতে ব্যথা, মুখ লালচে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যা দেখা দিতে পারে।

5 মিলিগ্রাম এবং 10 মিলিগ্রাম দুই প্রকারের ট্যাবলেট আপনি কিনতে পারবেন যেকোনো নিকটস্থ ফার্মেসি থেকে। তবে যাদের শরীরে কঠিন কোন রোগ আছে তারা এই ওষুধ সেবনের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করবেন এবং প্রয়োজনে ডাক্তারের পরামর্শ নেবেন।

বিশেষ সতর্কতাঃ ওষুধ সেবনে ঘুম ঘুম ভাব দেখা দিলে যানবাহন চালানো এবং ঝুঁকিপূর্ণ যন্ত্রপাতি ব্যবহার থেকে দূরে থাকতে হবে।

paracetamol-প্যারাসিটামল ৫০০

প্যারাসিটামল চিনে না এমন লোক খুঁজে পাওয়া যাবে না। আমরা বিভিন্ন কোম্পানির প্যারাসিটামল ওষুধ আমাদের জ্বর মাথাব্যথা নিরাময় সেবন করে থাকি। এই প্যারাসিটামল করলেও তাৎক্ষণিক মাথা ব্যাথা নিরাময় কার্যকরী ভূমিকা পালন করে। তুমি যখন তখন ইচ্ছামত প্যারাসিটামল খাওয়া ঠিক হবে না কেননা এটা অনেক পার্শপ্রতিক্রিয়া আছে।

তবে প্রাথমিক চিকিৎসা হিসেবে আমরা গ্রাম থেকে শহর পর্যায়ের সব জায়গায় দিকে তাকিয়েছে প্যারাসিটামল জাতীয় ওষুধ সেবন করে থাকে।

naproxen-500 ন্যাপ্রোক্সেন ৫০০

শরীরের বিভিন্ন অঙ্গে ব্যথা জনিত কারণে এই ওষুধ ব্যবহৃত হয়। তাই মাথায় ব্যথা নিরাময় ও আপনি এই Naproxen ওষুধ সেবন করতে পারবেন।

যেকোনো ব্যথানাশক ঔষধ হিসাবে প্রাথমিক চিকিৎসায় এই ঔষধ ব্যবহার করা হয়। 500 মিলিগ্রাম এই ঔষধটি আপনি নিকটস্থ যেকোনো ফার্মেসি থেকে কিনতে পারবেন।

এখানে প্রতিটি ট্যাবলেটের দাম ১৫ টাকা। পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে মাথা ঘোরা ,বমি বমি ভাব , বদহজম ইত্যাদি দেখা দিতে পারে।

আরো পড়তে পারেন :

পেট ব্যথা কমানোর ঘরোয়া উপায়

ব্রণ দূর করার ডাক্তারি পরামর্শ / ব্রণ দূর করার উপায়

মাথা ব্যাথার কমানোর ঘরোয়া উপায়

Aspirin এসপিরিন ট্যাবলেট এর ব্যবহার

মাথা ব্যথা নিরাময়ে আরও একটি গুরুত্বপূর্ণ এবং অতি কার্যকরী ঔষধ হচ্ছে এই এসপিরিন। এসপ্রিন 75 মিলিগ্রাম ট্যাবলেট এর দাম ৫০ পয়সা।

নিকটস্থ যেকোনো ফার্মেসি থেকে ওষুধ পাইতে পারেন তবে যে কোন ঔষধ চিকিৎসকের পরামর্শ মোতাবেক সেবন করা জরুরি।

বিশেষ সতর্কতাঃ আপনার শরীরের যদি কোনো কঠিন রোগ থাকে এবং সেটা যদি নিয়ন্ত্রণের বাইরে থাকে সে ক্ষেত্রে যেকোনো ধরনের ওষুধ সেবনের ক্ষেত্রে বিশেষ সর্তকতা অবলম্বন করবেন এবং ডাক্তারের পরামর্শ নিয়ে ওষুধ সেবন করবেন।

মাথা ব্যথা কমানোর ওষুধ এর নাম

  1. Fioricet 500 mg Tablet
  2. Napa 500 mg Tablet
  3. Naproxin 500mg Tablet
  4. aspirin 75mg Tablet
  5. ibuprofen 400 mg Tablet
  6. Naprosyn 500 mg Tablet
  7. Naprelan 500 mg Tablet
  8. Fiorinal 50 mg Tablet
  9. Aleve 220 mg Tablet
  10. paracetamol 500 mg tablet

মাথা ব্যথার হোমিও ঔষধ

উপরের আলোচনায় আমরা বিভিন্ন ঔষধ সম্পর্কে বলেছি তবে আপনি এই ধরনের ওষুধ সেবন করে যদি ফলাফল না পান। অথবা এ ধরনের ওষুধের পার্শ্বপ্রতিক্রিয়া থেকে যদি বাঁচতে চান তাহলে আপনি হোমিও ওষুধ গ্রহণ করতে পারেন। মাথা ব্যথা নিরাময় করার জন্য অনেক ধরনের হোমিও ঔষধ আছে।

সাধারণভাবে হোমিও ওষুধ গুলোর তেমন নামকরণ করা হয় না যারা হলে আমরা আপনাকে সঠিক তথ্য দিতে পারতেছি না। তবে আপনি আপনার মাথাব্যথা নিয়ে নিকটস্থ হোমিওপ্যাথিক বিশেষজ্ঞের কাছে গেলে তারা আপনাকে সঠিক চিকিৎসা এবং ঔষধ দিয়ে সহায়তা করবে।

মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়

আমাদের মাথাব্যথা দেখা দিলে আমরা তাৎক্ষণিকভাবে ঘরোয়া কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে আমরা মাথা ব্যথা দূর করতে পারি।

  • যেমন চোখ বন্ধ করে থেকে আমার মাথায় ব্যাথা দূর করার চেষ্টা করতে পারি।
  • দুশ্চিন্তাজনিত কারণে মাথাব্যথা হলে দুশ্চিন্তা ঝেড়ে ফেলুন।
  • পর্যাপ্ত পরিমাণে পানি পান করবেন।
  • হাতের আংগুল মেসেজ করবেন এবং ঘাড়ের ব্যায়াম করবেন।
  • অনেক সময় এক জায়গায় বসে বসে না থেকে প্রয়োজনে হাটাহাটি করবেন।
  • ঘুম কম হওয়ার কারণে মাথাব্যথা দেখা দিলে ঘুমানোর চেষ্টা করবেন।
  • মোবাইলের স্ক্রিন বা অতিরিক্ত আলো থেকে দূরে থাকার চেষ্টা করবেন।
  • বিশেষ কোন ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া হিসেবে মাথাব্যথা দেখা দিলে নিকটস্থ ডাক্তারের সাথে যোগাযোগ করবেন।
  • পেঁয়াজের রস মাথাব্যথা কমাতে সহায়তা করে তাই এটা সেবন করতে পারেন।

মাথা ব্যাথার মলম

প্রাথমিকভাবে যখন আমাদের মাথাব্যথা দেখাতেই তো আমরা তাৎক্ষণিকভাবে ঔষধ হাতের কাছে নাও পেতে পারি। অথবা অনেকে আছেন যারা ওষুধ সেবন করতে স্বাচ্ছন্দ্যবোধ করেন না তাদের জন্য রয়েছে মলমের ব্যবস্থা। তবে চিকিৎসকের প্রেসক্রিপশনে বিশেষ কোন মলম মাথায় ব্যথা নিরাময়ের ক্ষেত্রে দেওয়া হয় না। আপনি চাইলে মাথাতে।

পরিশেষে বলা যায়

মাথা ব্যথা নিরাময়ে আমরা প্রথম অবস্থাতে ঔষধের নির্ভরশীল না হয়ে প্রাকৃতিক ভাবে এবং সহজ উপায়ে এটা নিরাময় করার চেষ্টা করব। এবং যে কোন ঔষধ সেবনের পূর্বে বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিব বিশেষ করে যারা বিভিন্ন ধরনের মারাত্মক জটিল ব্যধিতে আক্রান্ত হচ্ছেন তারা অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী মাথা ব্যথার ওষুধ সেবন করবেন।

আরো পড়তে পারেন :


চুল পড়া রোধে করণীয় সমূহ

পুরো শরীর ফর্সা করার প্রাকৃতিক উপায়

স্থায়ীভাবে ফর্সা হওয়ার ক্রিম

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *