অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই

জন্ম নিবন্ধন

আমাদের বাংলাদেশে জন্ম নিবন্ধনের জন্য যখন তথ্য সংগ্রহ করা হয় তখন সাধারণত গ্রাম অঞ্চলে দেখা যায় বিভিন্ন প্রাইমারি স্কুলের শিক্ষকেরা অথবা ইউনিয়ন পরিষদে নিযুক্ত কর্মীরা বাড়িতে এসে তথ্য সংগ্রহ করে থাকে। এবং তাদের এই তথ্য সংগ্রহ করার সময় আমাদের নাম অথবা অন্য পরিচয় ভুল হওয়ার সম্ভাবনা থাকে। এবং তারা অনেক সময় ভুল তথ্য নিয়ে জমা দেয় যার ফলে আমাদের জন্ম নিবন্ধনের তথ্যের সাথে আমাদের সার্টিফিকেট বা অন্যান্য কাগজপত্র সাথে মিল খুঁজে পাওয়া যায় না। তো আজকে আমরা দেখাবো কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্যের সাথে অনলাইনে তথ্য মিল আছে কিনা সেটা যাচাই করবেন এবং অন্যান্য প্রক্রিয়া কিভাবে অবলম্বন করে আপনি আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করবেন।

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার পদ্ধতি

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য আপনি মোবাইল অথবা কম্পিউটার যে কোন একটি ডিভাইস ব্যবহার করে সেটা দেখতে পারবেন। জন্ম নিবন্ধন তথ্য চেক করার জন্য আমাদের কাছে অনলাইনে একটা ওয়েবসাইট আছে যেটা বাংলাদেশ সরকারের ওয়েবসাইট। জন্ম নিবন্ধন চেক করার জন্য যে ওয়েবসাইটে আপনি যাবেন সেখানে যাওয়ার পর প্রথমে দুইটা বক্স পাবেন। প্রথম বক্সে আপনার জন্ম নিবন্ধন এর নাম্বারটা দিবেন এবং দ্বিতীয় বক্সে আপনার জন্ম তারিখ যেটা সঠিক সেটা আপনি দিয়ে সেখানে সাবমিট এ ক্লিক করবেন তাহলে দেখতে পারবেন যে কিছুক্ষণ পরেই আপনার জন্ম নিবন্ধন তথ্য গুলো ওয়েবসাইটের দেখানো হবে। আপনি চাইলে ওয়েবসাইট থেকে আপনার জন্ম নিবন্ধনের কপি পিডিএফ আকারে ডাউনলোড করে নিতে পারবেন। য়েবসাইটের লিংক টা আমি এখানে দিয়ে দিলাম।

https://bdris.gov.bd/br/search

এখানে আপনার জন্ম নিবন্ধনের তথ্য দেখার পর আপনি আপনার সার্টিফিকেট অথবা যদি ভোটার আইডি কার্ড থাকে। .

সেই তথ্যের সাথে অনলাইন জন্ম নিবন্ধনের তথ্য মিল আছে কিনা সেটা যাচাই করে নিবেন।

যদি দেখা যায় যে জন্মনিবন্ধন তথ্যের সাথে আপনার অন্যান্য কাগজ পত্রের তথ্য মিল নেই সেক্ষেত্রে আপনাকে এগুলো সংশোধন করতে হবে।

আরো পড়তে পড়েন

প্রাণ কোম্পানিতে চাকরি ২০২১ / Pran Group Job circular

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি কি

কম্পিউটারের জনক কে /আধুনিক কম্পিউটারের জনক কে

জন্ম তথ্য সংশোধনের জন্য আবেদন

জন্ম নিবন্ধন কপিতে আপনার পিতা-মাতার পরিচয় বা নামের বানান ভুল থাকলে সে ক্ষেত্রে আপনি এটা সংশোধন করতে পারবেনা অনলাইন থেকেই। অনলাইনে শুধুমাত্র একটা ওয়েবসাইটের মাধ্যমে আমরা আমাদের পিতা-মাতার তথ্য সঠিকভাবে দিয়ে আমাদের জন্ম নিবন্ধন টা সঠিক করে নিতে পারে এজন্য আপনি নিচের যে ওয়েবসাইটে লিংকটা দিলাম সেখানে যাবেন এবং যাওয়ার পর প্রয়োজনীয় তথ্য দিবেন। https://bdris.gov.bd/br/correction

এই ওয়েবসাইটের এই লিংকে যাওয়ার পর আপনি প্রথমে আপনার জন্ম নিবন্ধন নাম্বার। এবং জন্মতারিখ দিবেন দেওয়ার পর পরবর্তী ধাপে আপনাকে আপনার পিতা-মাতার সম্পর্কে সঠিক তথ্য দিয়ে সাবমিট করলে আপনি সেটা আপডেট করে নিতে পারবেন।

যেভাবে করবেন জন্ম নিবন্ধ

জন্মতারিখ এখান থেকে আমরা দিয়ে দিব এরকম একটা কমেস কিন্তু এখানে আমাদের আসবে তো এখান থেকে আমাদের এখানে লিখে দেবো যে আমার কাছেই ডকুমেন্টগুলো আছে এটাতে যেয়ে করবো আর যদি আমরা এগুলো নেই তাহলে কিন্তু আমরা পরবর্তী অপশনে যেতে পারবো না।

আমি একটু ভেঙে বলে আপনার যদি দুই ভাই দুই বোন হন আপনি যদি সর্বশেষ সন্তান হন তাহলে আপনি দিবেন চার নাম্বারতো ২ নাম্বার হবে তাহলে আপনি আপনার জাতীয় পরিচয় পত্র নাম্বারটি এখানে আপনি দিতে পারেন আর যদি আমরা বয়সটা এখানে যদি ১৮বছর না দিতাম আমাদের বয়স যদি ১৯ বছর এখানে না হত তাহলে কিন্তু এই জাতীয় পরিচয় পত্র সংখ্যা কিন্তু এখানে আসতো না নাম্বার তো আপনার পিতার জন্ম কোন নাম্বার আছে সে জন্ম নিবন্ধন নাম্বার কিন্তু এখানে আমরা দিয়ে দিব বাংলা ইংরেজি লিখে দিলাম পিতার জাতীয়তা বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র আইডি কার্ড।

তাহলে এই নাম্বারগুলো কিন্তু অটোমেটিকলি সেখানে নিয়ে নিত এখানে কিন্তু কোনটাই করতে পারে।

সে ক্ষেত্রে আমরা কিন্তু এগুলো আমরা এডিট করতে পারলাম এবং জাতীয় পরিচয় পত্র নাম্বার এখানে আমরা দিতে পারলাম।

এর পরবর্তী পর্ব পিতার জন্ম নিবন্ধন নাম্বার এটা কিন্তু আমরা এখানে তিনি আর।

যদি আমাদের বয়সটা 18 থেকে নিচে হতো তাহলে কিন্তু আমাদের জন্ম নিবন্ধন নাম্বার অবশ্যই দিতে হবে।

এক্ষেত্রে নিবন্ধনকৃত বাবা-মায়ের নিবন্ধন আগে করে নিতে হবে তারপর হচ্ছে আমাদের সন্তানদের নিবন্ধন সংক্রান্ত নিবন্ধ তার পরিবর্তে সন্তানের বয়স ১৮ থেকে ২০এর উপরে হয় তাহলে কিন্তু আপনি আপনার মত করে নিতে পারবেন।

এখানে আবারো পরবর্তী নেমে আসেন আমরা এখান থেকে কি করতে হবে নিজ দিয়ে দিবেন।

ভাই আপনি নিজে আবেদন করেছেন ঠিক আছে। আপনার নিজের নামে থাকেন সেখানে তার আইডি কার্ডের নাম্বার এখানে দিতে হবে। ঠিক আছে এখানে আমাদেরকে ফোন নাম্বার একটা লিখতে হবে আপনার ফোন নাম্বার দিয়ে দিলাম ফোন নাম্বার যদি থাকে তাহলে দিয়ে দেব না থাকলেও কোনো প্রয়োজন নেই ক্লিক করতে হবে তো এখানে একটা বকা খেয়েছি আমরা ফোন নাম্বারটা দে ফোন নাম্বারটি এখানে ইউজ করব।

এই ফোন নাম্বারে কিন্তু আমাদের মেসেজ আসবে এটার জন্য আবেদনের মেসেজ এবং এটা কমপ্লিট হওয়ার পর যে আমাদের মেসেজ আসবে ম্যাসেজ গুলো কিন্তু আমাদের এই নাম্বারে রয়েছে কিন্তু আমাদেরকে অবশ্যই দিতে হবে।

আমরা আমরা যে নাম্বার টা ইউজ করে দিতে হবে। তারপর হচ্ছে পরবর্তীতে অপশন আছে ওখানে ক্লিক করব।

ইংরেজিতে সবগুলো কিন্তু এখানে আমরা দেখতে পাচ্ছি এবং জন্মস্থান ঠিকানা অস্থায়ী বর্তমান বাবা-মার তথ্যগুলো।

কিন্তু আমরা এখানে দেখতে পাচ্ছি আমাদের সবকিছু যদি ঠিক থাকে তাহলে আমরা এখানে আপনি দেখতে পাচ্ছেন।

এবং আপনার ফোনে কিন্তু একটা মেসেজ অলরেডি চলে গেছে সেটা অবশ্য সংগ্রহ করে রাখতে হবে তাতে মেসেজটি দেখতে পাচ্ছ।

জন্ম নিবন্ধ হাতে পাওয়ার উপায়

এখানে আপনাকে দেওয়া হয়েছে ম্যাসেজ দেয়া হয়েছে। আপনাকে করতে হবে ক্লিক করে।

আপনার যে আবেদন ফর্ম দিয়েছেন ফর্ম টি এখানে কিন্তু ডিটেলস চলে আসবে।

নিজের কাছে সংগ্রহ করা হচ্ছে আপনার ইউনিয়ন পরিষদের নেতারা রিসিভ করবে।

তো খুব দ্রুত তারা রিসিভ করে ফেলে আর যদি আপনি এই কাগজটি নিয়ে ইউনিয়ন পরিষদ।

বার কাউন্সিলের অফিসে গিয়ে বলেন যে ভাই আমি আবেদন করেছি। এখন আমার আবেদন আমার জন্ম নিবন্ধন দিয়ে দেন তাহলে কিন্তু তাদের থেকে এখানে জন্ম নিবন্ধন।

এবং অল্প সময়ের ভিতর আপনি আপনার জন্ম নিবন্ধন টি নিয়ে নিতে পারবেন আশা করি বুঝতে পেরেছেন।

যে কিভাবে আমরা জন্ম নিবন্ধন করব যদি তারপর বুঝতে প্রবলেম হয় তাহলে আমাদের সাথে কন্টাক করবেন।

আমাদেরকে কমেন্ট করে জানাবেন আমরা সেটার উত্তর দাও।

আপনাদেরকে চেষ্টা করব তারপর হচ্ছে এজন্য কি অবস্থায় আছে তারা কি রিসিভ করো না।

আর যদি তারা রিসিভ করে থাকে তাহলে কিন্তু আপনার ফোনে ম্যাসেজ আসবে ঠিক আছে।

One Comment on “অনলাইন জন্ম নিবন্ধন তথ্য যাচাই”

  1. আমার নাম আবু তালিব আমার বাড়ি বালিয়াকান্দি ইউনিয়ন নিশ্চিন্ত পুর হোয়াট নাম্বার 2 আমার বয়স 2000 সালে জন্ম নিবন্ধন এর সাথে মিলছে না এখন কি করতে পারি তারাও ঠিক করে দিতে পারছো না বালিয়াকান্দি যাওয়া হয়েছে তিন দিন আমি বইয়ের বাড়াতে চাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *